![]() |
স্বদেশবার্তা ডেস্কঃ রাজবাড়ীর অধিকাংশ রেল সেতুতে স্লিপার আটকানোর জন্য লোহার পাতের পরিবর্তে ব্যবহার করা হয়েছে বাঁশ। দীর্ঘদিন ধরে চলে আসছে এভাবে। সম্প্রতি রেল দুর্ঘটনার পর বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। তবে রেল কর্তৃপক্ষ বলছে, সেতুতে টেকনিক্যালি বাঁশের কোন ব্যবহার নেই। তাই দুর্ঘটনা ঘটার কোন কারণ নেই।
বাঁশের যে কত ব্যবহার তার প্রমাণ মিলবে রাজবাড়ীর পোড়াদহ কালিকাপুর রেল সেতুতে। চন্দনা নদীর উপর নির্মিত এই সেতুতে স্লিপারগুলো আটকে রাখতে লোহার বদলে ব্যবহার করা হয়েছে বাঁশ।
শুধু কালিকাপুর রেলসেতু নয়, এই অঞ্চলের ছোট-বড় অনেক রেল সেতুতেই হয়েছে বাঁশের ব্যবহার। বিষয়টি এতদিন আড়ালে থাকলেও সম্প্রতি মৌলভীবাজারের ট্রেন দুর্ঘটনার পর প্রকাশ পাওয়া তৈরী হয়েছে চাঞ্চল্য। এ জন্য কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করছেন স্থানীয়রা।
কর্তৃপক্ষ বলছে, এমনিতেই বাঁশের ব্যবহার করা হয়েছে। তাই এতে দুর্ঘটনার আশঙ্কা নেই। রাজবাড়ী অঞ্চলে রেলসেতু রয়েছে ৬২টি। যেখান দিয়ে প্রতিদিন চলাচল করে দুটি আন্তঃনগর ও তিনটি লোকাল ট্রেন।
খবর বিভাগঃ
জাতীয়
0 facebook: